শ্রম অধিকার আদায়ের দিন আজ

নিজস্ব প্রতিবেদক,ঢাকা

মহান মে দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য, ‘শ্রমিক-মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা।’ দিনটিকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

মে দিবসের তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৮০টি দেশে আজ সরকারি ছুটি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে বাংলাদেশে মহান মে দিবসকে শ্রমিক সংহতি দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে পালনের স্বীকৃতি দেন এবং একইসঙ্গে দিনটিতে সরকারি ছুটি ঘোষণা করেন। স্বাধীনতা লাভের পর ১৯৭২ সালের ১২ জুন জাতির পিতার ঐকান্তিক প্রচেষ্টায় শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সদস্যপদ লাভ করে বাংলাদেশ।

ইতিহাসের এই দিন মনে করিয়ে দেয় আত্মদানের মধ্য দিয়ে শ্রমিকদের অধিকার আদায়ের সংগ্রামী কথা। ১৯৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ন্যায্য মজুরি আদায় এবং দৈনিক ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে বিক্ষোভ করে। আন্দোলনকারীদের ওপর পুলিশ গুলিবর্ষণ করলে ১০ শ্রমিক নিহত হন। তাদের আত্মদানের মধ্য দিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। উত্তাল সেই আন্দোলনের মুখে শ্রমিকদের দাবি মেনে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। এর মধ্য দিয়ে বিশ্বব্যাপী কর্মঘণ্টা দৈনিক আট ঘণ্টা চালু করা হয়।

১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সমাবেশে ১ মে দিনটিকে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস ঘোষণা করা হয়। পরের বছর থেকে বিশ্বব্যাপী দিনটি পালিত হচ্ছে।